শহিদুল ইসলাম হিরু, পেকুয়া :

কক্সবাজারের পেকুয়া উপজেলায় মাদ্র্রাসা যাওয়ার পথে ৮ম শ্রেণীর এক মাদ্রাসা ছাত্রীকে জোর করে সিএনজি অটোরিক্সায় তুলে অপহরণ চেষ্টা চালিয়েছে স্থানীয় সংঘবদ্ধ বখাটের দল। পরে ওই ছাত্রীর শোর চিৎকারে স্থানীয়রা এগিয়ে এলে বখাটের দল পালিয়ে যায়। ঘটনাটি ঘটে ৮ মে সকাল সাড়ে ৮টার দিকে পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের ২ নং ওয়ার্ড়ের মেম্বার জসিমের বাড়ীর সামনে।

স্থানীয় এলাকাবাসী ও প্রত্যক্ষদশীদের সূত্রে জানা গেছে, উপজেলার মগনামা ইউনিয়নের শরৎঘোনা গ্রামের জনৈক কৃষকের কন্যা ও মগনামা শাহ রশিদিয়া মাদ্রাসার ৮ম শ্রেণীর ছাত্রী ৮ মে সকালে মাদ্রাসার অর্ধ বার্ষিকী পরীক্ষায় অংশ গ্রহণের জন্য বাড়ী থেকে বের হয়ে ২ নং ওয়ার্ড়ের মেম্বারের বাড়ীর সামনে পৌঁছালে পূর্ব থেকে উৎপেতে থাকা শরৎঘোনা গ্রামের হাবিবুর রহমানের বখাটে পুত্র রেজাউল করিম (২৩) এর নেতৃত্বে একই ইউনিয়নের বাজার পাড়া গ্রামের নুর হোছনের পুত্র মো. কালু (৩০) ও পেকুয়া সদর ইউনিয়নের গোঁয়াখালী গ্রামের ইসমাঈলের পুত্র আবুল কাসেম ওই ছাত্রীর পথরোধ করে। পরে ছাত্রীকে বখাটে রেজাউল করিমসহ তার সঙ্গে থাকা অন্যান্য বখাটেরা জোরকরে একটি সিএনজি অটোরিক্সায় তুলে নিয়ে অপহরনের চেষ্টা চালায়। এসময় ওই ছাত্রী শৌর চিৎকার স্থানীয় ইউপি সদস্য জসিম উদ্দিন দ্রুত বাড়ী থেকে বের হয়ে তাকে উদ্ধার করে। এসময় স্থানীয়রাও এগিয়ে এলে বখাটের দল পালিয়ে যায়। ওই ছাত্রীর পিতা অভিযোগ করেছেন, প্রায় সময় বখাটে রেজাউল করিমের নেতৃত্বে একদল বখাটে তার মেয়েকে মাদ্রাসায় আসা যাওয়ার পথে উত্যক্ত করে আসছিল। বখাটের কারণে তার মেয়ের পড়ালেখা নিয়ে তিনি শংকিত হয়ে পড়েছেন। তাই জরুরী ভিত্তিতে তিনি বখাটেদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের কাছে হস্তক্ষেপ কামনা করেছেন।

ঘটনার সত্যতা স্বীকার করে মগনামা শাহ রশিদিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ নুর জানান, তার মাদ্রfসার অষ্টম শ্রেণীর ছাত্রীকে ৮মে মাদ্রাসায় আসার পথে অপহরণ করার চেষ্টা চালিয়েছে। তিনি ওই ছাত্রীকে আইনত সহায়তা প্রদানের জন্য মাদ্রাসার পক্ষ থেকে লিখিত প্রত্যয়নপত্র প্রশাসনের কাছে দেওয়া হয়েছে।